দস্যুমুক্ত সুন্দরবন !

0
382

বিশ্বের সবচাইতে বড় প্রাকৃতিক ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবন। দশ সহস্রাধিক বর্গ কিলোমিটারের সুন্দরবন উপকূলে প্রায় ৩০ লক্ষাধিক মানুষ বসবাস করে। তাহাদের বেশিরভাগেরই জীবন-জীবিকা নির্ভর করে এই বনের উপর। তাহাদের মোকাবিলা করিতে হয় বাঘ, সাপসহ আরও অনেক হিংস্র প্রাণীর। কিন্তু তাহার চাইতেও ভয়ঙ্কর ছিল সুন্দরবনের জলদস্যু। স্বস্তির কথা হইল, সুন্দরবনকে গতকাল বৃহস্পতিবার ‘দস্যুমুক্ত’ ঘোষণা করিয়াছেন প্রধানমন্ত্রী স্বয়ং। গণভবন হইতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাগেরহাটে জলদস্যুদের একটি আত্মসমর্পণ অনুষ্ঠানে যুক্ত হইয়া প্রধানমন্ত্রী এই ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর নির্দেশে প্রশাসন জলদস্যুদের মোটিভেট করিয়াছে। ইহার সহিত তাহাদের আশ্বস্ত করা হইয়াছে যে, তাহারা যদি আত্মসমর্পণ করেন তাহা হইলে সরকার তাহাদের জীবন-জীবিকার ব্যবস্থা করিয়া দিবে। তাহারা পর্যায়ক্রমে ফলে সরকারের নিকট আত্মসমর্পণ করিয়াছে।

সুন্দরবনের পাশাপাশি দেশের উপকূলীয় এলাকাগুলি ঘিরিয়া জলদস্যুতার ইতিহাস অনেক পুরাতন। সাতক্ষীরা হইতে শুরু করিয়া বাগেরহাট হইয়া বরগুনা, পটুয়াখালী, নোয়াখালী, হাতিয়ার বিভিন্ন অঞ্চলে বনদস্যুদের বিরাট প্রভাব ছিল। জেলেদের ট্রলার ছিনতাই করিয়া মাঝিদের আটক রাখিয়া মুক্তিপণ আদায়, বিভিন্ন পেশার বনজীবীদের অপহরণ ও ডাকাতির মাধ্যমে বিভিন্ন দস্যুদল উপকূলীয় জেলাগুলিতে ত্রাসের রাজত্ব কায়েম করিয়াছিল। বৃক্ষ কর্তন হইতে শুরু করিয়া বনের সম্পদ চুরির ক্ষেত্রেও তাহাদের দাপট ছিল বিপুল। বলিবার অপেক্ষা রাখে না, ইহার নেপথ্যে রহিয়াছে গডফাদারদের হাত। এই গডফাদাররাই গরিব সাধারণ মানুষদের ইন্ধন দিয়া বিপথগামী করে। লইয়া আসে দস্যুপথে। এই পথ চক্রব্যুহের মতো, একবার প্রবেশ করিলে আর বাহির হওয়া যায় না সহজে। উপকূলীয় এতদঞ্চলের দস্যুতা দমনের জন্য সরকার ২০১২ সালে র্যাব, পুলিশ, কোস্টগার্ড, বিজিবি ও বন বিভাগকে লইয়া একটি টাস্কফোর্স গঠন করিয়া দেয়। ইহার পর র্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর ২২৩টি অভিযানে অন্তত ১৩৫ জন সন্দেহভাজন জলদস্যু ও বনদস্যু নিহত হইয়াছে, গ্রেপ্তার হইয়াছে পাঁচ শতাধিক লোক। ইহার পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় ২০১৬ সাল হইতে এখন অবধি ২৬টি দস্যুদলের ২৭৪ জন আত্মসমর্পণ করিয়া স্বাভাবিক জীবনে ফিরিয়া আসিয়াছে। সর্বশেষ গতকাল আত্মসমর্পণ করা ৫৪ জনকে তাত্ক্ষণিকভাবে এক লক্ষ করিয়া অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তাহাদের পুনর্বাসনের জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেন।

জলদস্যুদের স্বাভাবিক জীবনে ফিরিয়া আসিবার সুযোগ একঅর্থে তাহাদের জন্য হাতে চাঁদ পাইবার মতো। আত্মসমর্পণকৃত দস্যুদের বয়ান হইতেই জানা যায়, তাহাদের বেশিরভাগই স্বেচ্ছায় এই খারাপ পথে পা বাড়ান নাই। এইক্ষেত্রে বিগত দুই বত্সর ধরিয়া সরকারের সহিত সমঝোতা করিয়া সাধারণ দস্যুরা যখন স্বাভাবিক জীবনে ফিরিয়া আসিবার নিশ্চয়তা পাইল, তখনই তাহারা এই অভাবিত সুযোগ লুফিয়া লইল। স্বাভাবিক জীবনে ফিরিবার এমন সুযোগদান এবং সুন্দরবনকে দস্যুমুক্ত করিবার জন্য সরকার অকুণ্ঠ সাধুবাদ পাইবে নিশ্চয়ই। তবে জলদস্যুদের পৃষ্ঠপোষক স্থানীয় গডফাদারদের ব্যাপারেও সরকারের কঠোর হওয়া প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here