নিরাপদ সড়কের স্বপ্ন কি অধরাই থাকিবে?

0
413

প্রতিদিন বাড়িতেছে যানবাহনের সংখ্যা। সেই তুলনায় যোগাযোগ অবকাঠামো অপ্রতুল। গত তিন বত্সরে (২০১৫-১৭) সাড়ে ১১ লক্ষ যানবাহনের নিবন্ধন দিয়াছে বিআরটিএ। এই বিপুলসংখ্যক যানবাহন রাস্তায় নামিলেও সড়ক-মহাসড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠার কার্যকর উদ্যোগ নাই বলিলেই চলে। ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের হিসাবে, গত জুলাই মাসে সমগ্র দেশে সড়ক দুর্ঘটনা ঘটিয়াছে ২১৩টি। এ সকল দুর্ঘটনায় প্রাণ হারাইয়াছে ২৭৭ জন। আগস্ট মাসে মৃত্যুর সংখ্যা বাড়িয়া দাঁড়ায় ৩৬১, দুর্ঘটনা ছিল ৩০০টি। আর সেপ্টেম্বর মাসে ২৮৬টি দুর্ঘটনায় মারা গিয়াছে ৩০৯ জন। সড়ক দুর্ঘটনা নিয়া কর্মরত সংগঠনগুলির পরিসংখ্যান বলিতেছে, দেশে প্রতিদিন অন্তত ১৬ জন সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। দুর্ঘটনায় আহতদের একটি বড় অংশ চির পঙ্গুত্ব বরণ করিতেছে, গত তিন বত্সরে দুর্ঘটনায় পঙ্গু হইয়াছেন চার হাজার মানুষ। বিপুল আর্থিক ক্ষতিরও কারণ হইতেছে সড়ক দুর্ঘটনা। অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের (বুয়েট) এক গবেষণায় বলা হইয়াছে, সড়ক দুর্ঘটনায় বত্সরে প্রায় ৪০ হাজার কোটি টাকার ক্ষতি হইতেছে, যাহা মোট দেশজ উত্পাদনের (জিডিপি) ২ শতাংশেরও বেশি। এই সকল পরিসংখ্যান মাথায় নিয়াই দুইদিন আগে পালিত হইল জাতীয় নিরাপদ সড়ক দিবস। এইবারের প্রতিপাদ্য ছিল ‘আইন মানিয়া চলিব, নিরাপদ সড়ক গড়িব’। কিন্তু কতোটা বাস্তব সম্মত এই আশাবাদ!

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে দুই কলেজ শিক্ষার্থী বাস চাপায় নিহত হইলে নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নামে কোমলমতি শিক্ষার্থীরা। আগস্টের প্রথম সপ্তাহে শিক্ষার্থীরা নিজেরাই চালকের লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র যাচাই করিয়াছে; শৃঙ্খলা আনয়নের পদক্ষেপ নিয়াছে। তখন সড়কে শৃঙ্খলা আনিতে প্রধানমন্ত্রীর কার্যালয় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগকে ৩০ দফা নির্দেশনাও দিয়াছিল। তত্পূর্বে, জুন মাসে সড়ক দুর্ঘটনা রোধে পাঁচ দফা নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সরকারি সংস্থাগুলিও বলিয়াছিল, শিশুদের এই আন্দোলন তাহাদের দৃষ্টি খুলিয়া দিয়াছে। সড়কে চলমান বিশৃঙ্খলা আর অনিয়ম বন্ধে গৃহীত হয় নানা উদ্যোগ, ছিল নানা প্রতিশ্রুতিও। কিন্তু সেইগুলি অস্থায়ী উদ্যোগই থাকিয়া গিয়াছে। আন্দোলনের সময় চালক, পথচারী, মালিক ও প্রভাবশালী সকলেই আইন মানিয়াছে, এখন আর কেহ মানিতেছে না। সড়কে বিশৃঙ্খলা ফিরিয়া আসিয়াছে পূর্ণোদ্যমে। ফিটনেসবিহীন লক্কড়ঝক্কড় যানবাহন চলিতেছে, চালকের বেপরোয়া মনোভাবও অটুট আছে। বাসগুলি আগের মতোই রেষারেষি করিয়া চালাইয়া যাইতেছে। এলোপাতাড়িভাবে পার্কিং করিয়া যাত্রী ওঠা-নামা করা হইতেছে যত্রতত্র। পথচারীরা জেব্রা ক্রসিং ও ফুটওভার ব্রিজ ব্যবহার না করিয়া যথেচ্ছভাবে রাস্তা পারাপার অব্যাহত রাখিয়াছেন। বন্ধ ঘোষণার পরেও চলিতেছে হিউম্যান হলার, লেগুনা ও নসিমন-করিমনের মতো শ্লথগতির যানবাহন।

গত ২৫ আগস্ট নাটোরে বাসের সঙ্গে লেগুনার মুখোমুখি সংঘর্ষে ১৫ জন প্রাণ হারায়। এই ঘটনায় সড়ক-পরিবহন মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন বলিতেছে, দুর্ঘটনাস্থলে মহাসড়কে কোনো সাইন-সংকেত ব্যবস্থা ছিল না। দুর্ঘটনাকবলিত লেগুনার চালকের লাইসেন্স ছিল না। মহাসড়কে ইহার চলাচলই নিষিদ্ধ। ফলে সহজেই বোঝা যায়, সড়ক দুর্ঘটনার সঙ্গে বহুপক্ষ জড়িত। সড়কে শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করিতে বহু সরকারি প্রতিষ্ঠান কর্মরত আছে। আমরা আশা করিব এই সকল সংস্থা তাহাদের দায়িত্ব যথাযথভাবে পালন করিবে এবং জনগণকেও আইন মানিয়া চলিতে শিখাইবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here