নির্বিঘ্নে অনুষ্ঠিত হউক জেএসসি পরীক্ষা

0
382

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ পহেলা নভেম্বর হইতে শুরু হইতেছে। এইবারের পরীক্ষায় মোট ২৬ লক্ষ ৭০ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করিতেছে। গত বত্সর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৪ লক্ষ ৬৮ হাজার ৮২০ জন। এইবার মোট ২ লক্ষ ১ হাজার ৫১৩ জন পরীক্ষার্থী বৃদ্ধি পাইয়াছে। সারাদেশে মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হইবে। ইহা ছাড়াও এইবার দেশের বাহিরে ৯টি কেন্দ্রে ৫৭৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ লইবে।

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং প্রশ্নফাঁসের আশঙ্কা—নির্বিঘ্নে পরীক্ষা অনুষ্ঠিত না হইবার পিছনে এই দুইটি বিষয়কে সম্ভাব্য উপদ্রব হিসাবে মনে করিতেছেন অনেকে। বিশেষ করিয়া, গত সপ্তাহের পরিবহন ধর্মঘট জনমনে আতঙ্ক তৈরি করিয়াছে। ধর্মঘট পালনকারীরা যেইভাবে মানুষের মুখে কালিমা লেপন করিয়াছে, তাহা ইতিপূর্বে দেখা যায় নাই। তাহারা যাত্রীদের ও চালকদের কান ধরিয়া উঠবসও করাইয়াছে। রোগী পরিবহনকারী অ্যাম্বুলেন্সকেও তাহারা ছাড় দেন নাই। তাহাদের বেপরোয়া আচরণে অ্যাম্বুলেন্সে থাকা সাতদিন বয়সি অসুস্থ শিশু মৃত্যুবরণ করিয়াছে। এই ধর্মঘটের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হইতে পারে নাই। ইহা ছাড়া দেশব্যাপী যেইরূপ মামলা হইতেছে, ধরপাকড় হইতেছে, পাশাপাশি বিরোধী ঐক্যজোট নির্বাচনকে ঘিরিয়া তত্পর হইতেছে—তাহা কিয়দখানিক দুশ্চিন্তার বারতা ছড়াইয়া দেয় বটে। তবে আশার বিষয় হইল, প্রধানমন্ত্রীর সহিত ঐক্যজোটের নেতৃবৃন্দের সংলাপ শুরু হইতেছে। অর্থাত্ রাজনৈতিক গুমোট দূর হইবার পরিস্থিতি তৈরি হইতেছে বলিয়া প্রতীয়মান হইতেছে।

আমরা আশা করিব, সমপ্রতি পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁসের যেই অভিযোগ বারংবার উঠিয়াছে, সেই ধরনের পরিস্থিতি যেন এইবার আর দেখা না যায়। প্রযুক্তির বদৌলতে প্রশ্নফাঁসের কাজটি পূর্বের তুলনায় সহজ হইয়াছে। তবে মানুষের অসাধুতাই এইক্ষেত্রে প্রধান কারণ। অর্থের বিনিময়ে কিছু অসাধু লোক এই কাজটি নিয়মিতভাবে করিয়া আসিতেছে। যাহারা ফাঁস হওয়া প্রশ্নপত্র খুঁজিয়া বেড়ায় তাহাদের কথা ভিন্ন, কিন্তু যাহারা সত্যিকারের পড়ালেখা করিয়া পরীক্ষায় অবতীর্ণ হইতে চাহে, তাহাদের জন্য এই লাগাতার প্রশ্নফাঁসের ঘটনা কতটা হতাশাজনক, তাহা বলিবার অপেক্ষা রাখে না। শিক্ষার সহিত নৈতিকতার যেই চিরন্তন বন্ধন, তাহা সামপ্রতিক বাংলাদেশে অনেকটাই আলগা হইয়া পড়িয়াছে। আমরা আশা করিব, এইবারের জেএসসি-জেডিসি পরীক্ষায় প্রতিযোগিতা ও মেধার ভিত্তিতে পরীক্ষার্থীরা নিজেদের সত্যিকার অর্থেই যাচাই করিবার সুযোগ পাইবে। পরীক্ষার এই কয়েকটি দিন দেশকে অচল করিবার কোনো কর্মসূচি যেন কেহ না দেন, পরীক্ষার্থীরা যেন নিশ্চিন্তমনে পরীক্ষা দিবার পরিবেশ পায়, সেই ব্যাপারে সকল পক্ষকে আন্তরিক হইতে হইবে। এই সকল পরীক্ষার্থীরাই দেশের ভবিষ্যতের অংশ। সুতরাং পরীক্ষার সময় তাহাদের একটি সুষ্ঠু-সুন্দর পরিবেশ উপহার দেওয়াটা সকলের দায়িত্বের মধ্যেই পড়ে। পরীক্ষার্থীদের জন্য রইল শুভকামনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here