নিয়মশৃঙ্খলাই প্রথম এবং শেষ কথা

0
400

ট্রাফিক সপ্তাহ চলিতেছে। মাত্রই কয়েকদিন পূর্বে নিরাপদ সড়কের জন্য কোমলমতি শিক্ষার্থীরা চমকপ্রদ আন্দোলন করিয়াছে। বৃহত্ একটি সংখ্যাকে ‘শূন্য’ দিয়া গুণ করিলে তাহার ফলাফল যেমন ‘শূন্য’ই থাকিয়া যায়, তেমনি নিরাপদ সড়ক লইয়া এত বিপুল জনসচেতনতার বিপরীতে ‘অনিয়ম’ নামের ‘শূন্য’ যেন সকল অর্জনকে শূন্য করিয়া দিতেছে। নচেত্ চলমান এই ট্রাফিক সপ্তাহ আর সচেতনতামূলক ছাত্র-আন্দোলনের রেশ না-কাটিতেই স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রীর গাড়িতে কী করিয়া ধাক্কা দিতে পারে রাজধানীর একটি বাসের চালক? বলা বাহুল্য যে, ওই বাসটির চালকের আসনে যিনি বসিয়াছিলেন, তিনি একজন হেলপার। ইব্রাহীম খলিল ইমন নামের ওই হেলপারের ড্রাইভিং লাইসেন্স থাকিবারও কোনো কারণ নাই। তাহার পরও বীরদর্পে তিনি রাজধানীর বুকে গাড়ি চালাইয়া যাইতেছিলেন। গত শুক্রবার রাতে সেই হেলপার যদি স্বরাষ্ট্রমন্ত্রীর গাড়ির সহিত ঘটনাক্রমে ধাক্কা না দিতেন, তবে এখনো নিশ্চয়ই বীরদর্পে বাস চালাইয়াই বেড়াইতেন। এবং ইহা বুঝিতে খুব বেশি কষ্ট করিতে হয় যে, ওই ইমনের মতো অনেক হেলপার এখনো এই মুহূর্তে সদম্ভে গাড়ি চালাইয়া বেড়াইতেছে রাজধানী জুড়িয়া।

উন্নত বিশ্বে শতভাগ মানুষকে আইন মানিয়া চলিতে হয়। অথচ আমাদের দেশে ৯০ শতাংশ মানুষ ট্রাফিক আইন মানেন না। এমন তথ্য দিয়াছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার স্বয়ং। এই কারণে বিপুল পরিমাণ আইন-অমান্যকারীদের বিরুদ্ধে আইন প্রয়োগ কষ্টসাধ্য হইয়া পড়ে। আমাদের সিংহভাগের ভিতরে এই শিক্ষা গড়িয়া উঠে নাই যে, নিয়ম-নীতি ও শৃঙ্খলাই হইল সাফল্যের আসল চাবিকাঠি। প্রকৃতির সকল কিছুর মধ্যে নিয়ম-শৃঙ্খলাই প্রথম ও শেষ কথা। মানুষ তাহার বাহিরে নহে। এবং বলিবার অপেক্ষা রাখে না, ইহাই উন্নতি ও উন্নয়নের সোপান। সমাজ, রাষ্ট্র ও প্রশাসনে শৃঙ্খলা আসে আইন ও নিয়ম-কানুন অনুসরণের মাধ্যমে। এই কারণেই ভারতীয় উপমহাদেশের পূর্ব ও পশ্চিমে অবস্থিত দেশগুলি ক্রমশ নূতনতর উন্নতির সোপানে পা রাখিতেছে। কিন্তু উপমহাদেশে আসিলেই ইহার পদস্খলন দেখা যায়। এইখানে আসিলেই সিংহভাগ মানুষের মানসিক বৈশিষ্ট্য দাঁড়ায় এইরূপ যে, নিয়ম না-মানিলে কিংবা আইন-কানুনকে তোয়াক্কা না-করিলে কী আসে যায়! শতবার অনিয়ম করিলে একবার হয়তো ধরা পড়িতে হয়। কিন্তু বাকি ৯৯ বার পার পাইয়া যাইবার ঘটনাটি উদ্বুদ্ধ করে অনিয়মকেই।

আমরা বরাবরই বলিয়া আসিতেছি—টেকসই উন্নয়নের জন্য নিয়ম-শৃঙ্খলা ও দায়িত্বশীলতার কোনো বিকল্প নাই। দেশ আগাইয়া যাইতেছে, সমাজ ও অর্থনীতির নানা ক্ষেত্রে বিস্ময়কর অগ্রগতি সাধিত হইতেছে। এই অর্জনকে ধরিয়া রাখিতে হইলে আমাদের অবশ্যই স্ব-স্ব ক্ষেত্রে দায়িত্বশীল হইতেই হইবে। মানিয়া চলিতে হইবে নিয়ম-নীতি ও শৃঙ্খলা। চেইন অব কমান্ড ও হাইয়ার্কি তথা ক্রমোচ্চ শ্রেণিবিভাগ মানিতে হইবে অবশ্যই। নচেত্ বিপুল অর্জনের পাশাপাশি অনিয়মের ‘শূন্য’ আসিয়া সকল অর্জনকে ‘প্রশ্নবিদ্ধ’ করিয়া দিবে। সুতরাং নিয়ম-শৃঙ্খলা ও আইন-কানুন প্রয়োগ ও মানিবার ব্যাপারে সরকারকেও কঠোর হইতে হইবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here