বাবার আসনে আজ কোনেস ‘বাবা’?

0
373

আমাদের জীবনে বাবার স্থান পরম শ্রদ্ধার আসনে। ‘বাবা’ শব্দটি শুনলেই শ্রদ্ধা, ভক্তি, ভরসা আর আস্থায় ভরে ওঠে মন। বাবা শব্দটি উচ্চারণ করা মাত্রই পরম স্নেহের একটি হাতের স্পর্শ পাই মাথার ওপর। এখন বাবা মানে শুধু জন্মদাতা পরম শ্রদ্ধেয় জনক নয়, এখন এক শ্রেণির মানুষের কাছে ‘বাবা’ হচ্ছে ‘ইয়াবা’! নেশার ট্যাবলেট। আমাদের সমাজে এখন এমন এক শ্রেণির মানুষ সৃষ্টি হয়েছে, যারা জন্মদাতা বাবার চেয়ে এই নেশার ট্যাবলেট ‘বাবা’কে অধিক গুরুত্ব দেয়!

বর্তমানের এই ঘোর কলিকালে পাপের পরিমাণ যেমন পুণ্যের কয়েক হাজার গুণ বেশি, ঠিক তেমনি এ সময়ে ঘরের বাবার চেয়ে বাইরের বাবার পরিমাণও শতগুণ। আমাদের চারদিকে আজ বাবা আর বাবা। বাবার বিস্ফোরণ ঘটেছে যেন! বিড়ি বাবা, টাইগার বাবা, হাঁটা বাবা, চুমু বাবা, ফুঁ বাবা, লাঠি বাবা, ল্যাংটা বাবা, শিকল বাবা, পানি বাবা। বাবারে বাবা, কত্তো বাবা! বিড়ি বাবার আগমন ঘটেছিল কুমিল্লার বরুরা থানার খোসবাস গ্রামে, নাম আব্দুল মালেক। তার কেরামতি ছিল তার আবুল বিড়ি। এই বিড়ি খেয়ে নাকি জন্ডিস-যক্ষ্মা এমনকি ক্যান্সারও ভালো হতো! কেউ এই বিড়ির ধোঁয়া, কেউ পানিতে সেটা চুবিয়ে পান করতো, আরও কত কী! রাজধানীর উত্তরা থেকে ‘টাইগার বাবা’ ওরফে কালাম শিকদার ওরফে বাউল শিকদার নামে এক ভুয়া চিকিত্্সক র্যাবের হাতে গ্রেপ্তারও হয়েছিল। জানা যায়, কালাম কদমতলী এলাকায় এনার্জি ড্রিংক, সরিষার তেল ও মোমবাতি দিয়ে প্যারালাইসিস, ক্যান্সার ও প্রতিবন্ধীদের চিকিত্্সার নামে লোকজনকে বর্বরোচিত নির্যাতন ও অনৈতিক কর্মকাণ্ডে বাধ্য করত।

ঢাকার ব্যস্ত নগরীতে হাঁটা বাবার নাম শোনেননি, এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। পিচঢালা রাজপথে ভক্ত ও অনুরাগীদের নিয়ে হাঁটতেন মাইলের পর মাইল। তার পুরো নাম মোহাম্মদ জুলফিকার হায়দার। ভক্তরা ডাকতেন ‘হাঁটা বাবা’ নামেই। দাম্পত্য কলহে নিমজ্জিত নারীকুল আর ব্যবসায়িক সাফল্যের তদবির নিয়ে লোকজন তার কাছে বেশি আসতো। মারা যাওয়ার পর তার কবরস্থানেও ভক্তদের ভিড় লক্ষ করা যায়। তবে সব ‘বাবা’কে হার মানিয়েছেন ভারতের এক সাধুবাবা। পাঁচ কোটি ভক্তের ‘বাবা’ ডেরা সচা সওদা প্রধান গুরমিত রাম রহিম সিং ইনসান ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হয়ে এখন কারাগারে কান্নাকাটি করে দিন পার করছেন!

এই ‘বাবা’র বিরুদ্ধে প্রথম ব্যাভিচারের অভিযোগ আনেন এক সাংবাদিক রামচন্দ্র ছত্রপতি। পরে এক সাধ্বীর গোপন চিঠি পেয়ে ২০০২ সালে সিবিআই স্বতঃপ্রণোদিত হয়ে গুরমিতের বিরুদ্ধে ধর্ষণের মামলা শুরু করে। এর পরেই ডেরা সচা সওদার ম্যানেজার রঞ্জিত সিংহ খুন হয়ে যান। ওই বছরই অক্টোবরে দুষ্কৃতকারীদের গুলিতে খুন হন ‘পুরা সচ’-র সম্পাদক ছত্রপতিও। এই দু’টি খুনের মামলা এখনো বিচারাধীন। কখনো খুন হতে হয়েছে, তো কখনো তার বিরুদ্ধে মুখ খোলার পরে নিখোঁজ হয়ে গিয়েছেন তার গাড়ির চালক। অভিযোগ: চারশ’ ভক্তকে জোর করে লিঙ্গচ্ছেদ করিয়েছিলেন এই স্বঘোষিত ধর্মগুরু। সে সময়ে ব্যাখ্যা দেওয়া হয়েছিল, এতে মেয়েরা সুরক্ষিত হবেন ও ভগবানের আরও কাছাকাছি পৌঁছাতে পারবেন সাধকেরা। এত অভিযোগের পরেও পৃথিবী জুড়ে ‘বাবা’র ভক্ত সংখ্যা কোটি কোটি। আর তাদের দানে, সম্পত্তির পরিমাণও লাখ কোটি ছুঁইছুঁই!

এই মহান বাবা গুরমিত রাম রহিম সিং ডেরার প্রধান হন ১৯৯০ সালে, ২৩ বছর বয়সে। কী এমন প্রতিভাবান তিনি যে, কয়েক বছরের মধ্যে ডেরা সচা সওদার হয়ে গেল বিপুল সম্পত্তি, যা বকলমে রাম রহিমেরই? সিরসায় প্রায় ৮০০ একর জমির ওপর ঝকমকে প্রাসাদ। প্রাসাদ-শহরে আছে পোস্ট অফিস, ব্যাঙ্কের শাখা, সিনেমা হল, হাসপাতাল, স্টেডিয়াম, স্টুডিও, বাজার, রেস্তোরাঁ আরও কতো কী! একশ অত্যাধুনিক ও দামি বিদেশি গাড়ির মালিক এই ‘গুরুবাবা’। প্রশ্ন স্বাভাবিক, এত সম্পত্তি কী করে বানালেন এই রাম রহিম বাবা?

নিজের খরচে বানিয়েছেন পাঁচটি সিনেমা। প্রযোজক, পরিচালক, কাহিনি ও চিত্রনাট্যকার, প্রধান অভিনেতা, সংগীত পরিচালক সবই তিনি। ডেরার ভক্তরা অধিকাংশই নাকি গরিব মানুষ। তাদের অনুদানে এত সম্পত্তি? এত আর্থিক প্রতিপত্তি? এই ‘গুরুবাবা’ অবশেষে সাজা পেলেন দুই সাধ্বীকে ধর্ষণের অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায়। এমন চরিত্রের ‘বাবা’ শিষ্য সন্তানদের কাছে এত প্রিয় ও শ্রদ্ধেয় হয়ে উঠলেন কী করে?

আদালত যেদিন তাকে দোষী সাব্যস্ত করে, সেদিন তার ভক্তরা ব্যাপক তাণ্ডব চালায়। এতে মৃত্যু হয় অন্তত ৩৮ জনের। আদালতে দেখা যায়, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল বাবার ব্যাগ বহন করছেন। বিজেপির ৪৮ জন এমপি আশীর্বাদ নিয়েছেন রাম রহিম বাবার। এভাবে তিনি হয়ে উঠেছেন অপরিমেয় ক্ষমতার বাবা!

২০১৫ সালের অক্টোবরে ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যে আবির্ভাব ঘটে আর এক বাবার, যার নাম ‘চুমু বাবা’! এই ‘চুমু বাবা’র বিশেষত্ব হলো, যাবতীয় সমস্যা দূর করতে তিনি ভক্তদের গালে চুমু এঁকে দেন। আর এক চুমুতেই হয় মুশকিল আসান! আর সুন্দরী নারীভক্ত হলে তো কথাই নেই! কিন্তু এক বেরসিক ভক্ত চুমু বাবার এহেন কাণ্ড মোবাইলে ভিডিও করে ইন্টারনেটে ছড়িয়ে দিতেই ঘটে যায় বিপত্তি। ভিডিওতে বাবার কাণ্ড দেখে নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন। অশ্লীলতার দায়ে ‘চুমু বাবা’র কোমরে দড়ি পরায় পুলিশ।

আমাদের এই ভারতবর্ষে নীতি-নৈতিকতা-মানবিকতার অভাব থাকলেও অনেক কিছুরই তেমন অভাব নেই। যেমন— এখানে ‘বাবা’-র কোনো অভাব নেই। এখানে যারা আন্ডারওয়ার্ল্ডে নানা অপকর্ম করে প্রভাবশালী বনে যায়, যারা রাজনীতি-অর্থনীতি-অপরাধ জগত্ নিয়ন্ত্রণ করে তাদের বলা হয় গডফাদার। যিনি একইসঙ্গে গড এবং ফাদার। বাংলা করলে দাঁড়ায় বাপেশ্বর। এ অঞ্চলে এমন ‘বাপেশ্বর’ কিংবা ‘বাবা’গণ দাপটের সঙ্গে টিকে আছেন। তাদের মধ্যে কেউ কেউ নিজেকে দাবি করেন অবতার বলে, কেউবা ভগবান কেউবা সাধু, ঋষি বা অন্য কিছু। সমাজের উঁচুতলার লোকেরাও এই ‘বাবা’দের ব্যাপারে অন্ধ। প্রভাবশালী রাজনীতিবিদরাও এর বাইরে নয়। আর তারই সুযোগ নিয়ে জন্ম নেয় কিছু ভণ্ড বাবা। ভারতবর্ষে এমন ভণ্ড বাবার কোনো অভাব নেই।

এশিয়ার দেশগুলোর ভেতর বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মানুষের ইতিহাস-ঐতিহ্য-চরিত্র অনেকটাই এক। দীর্ঘদিন একসঙ্গে শাসিত ও শোষিত হওয়ারও ইতিহাস আছে। এ অঞ্চলের জনসাধারণ অনেকটাই আবেগপ্রবণ। বিশ্বাসী। তিন দেশের ভৌগোলিক দূরত্ব যাই থাকুক না কেন, কিছু সাধারণ কর্মকাণ্ডে এদের মিল আছে। এই তিন দেশের অলিগলিতে ‘ভণ্ড বাবা’র অভাব নেই। মানুষের অসচেতনতা, বঞ্চনা, ধর্মবিশ্বাস ও দুর্বলতার সুযোগ নিয়ে ঐ সমস্ত ‘বাবা’ মানুষকে নিঃস্ব করছে। পত্র-পত্রিকায় প্রায়ই ছাপা হচ্ছে এ ধরনের সংবাদ। ইউটিউবেও রয়েছে এসব ভণ্ড বাবার ভণ্ডামির অজস্র প্রমাণ। তারপরও বাবারা তাদের অপতত্পরতা বিরামহীন চালিয়েই যাচ্ছেন।

যখন মানুষের হাতে হাতে স্মার্টফোন এবং ইন্টারনেট, যখন বিজ্ঞানের জয়যাত্রা প্রতিনিয়ত মানুষকে অভিভূত করে চলেছে, সেই একবিংশ শতকেও কীভাবে বহুরূপী ভণ্ড বাবাদের রাজত্ব কায়েম রয়েছে তা সত্যিই এক বিস্ময়। এর পেছনে সবচেয়ে বড় কারণ হলো গুজব ও ধর্মীয় কুসংস্কার, সঙ্গে যুক্ত হয় স্থানীয় প্রশাসন, গ্রামের প্রভাবশালী নেতা-নেত্রী ও সুযোগসন্ধানী চক্রের সহজে অর্থপ্রাপ্তির লালসা। ‘অবসকিউর’ ব্যান্ডের সাইদ হাসান টিপুর সেই গানটা অম্লান, শাশ্বত, চিরন্তন হয়ে কানে বাজে, বাজতেই থাকে: ‘কলিকালের ভণ্ড বাবা খাজা বাবার নাম ভাঙাইয়া ধর্মটারে ল্যাং মারিয়া ভাঁওতাবাজির এমডি সাজে বাবা রে বাবা ও বাবা ভণ্ড বাবা বাবা রে বাবা হায় ও বাবা কলি বাবা!’

SHARE
Previous articleবাঁচাইতেই হইবে হালদাকে
Next articleলিড নিয়েছে বাংলাদেশ
সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, প্রকাশক-ফয়সাল ফারুকী অমি, প্রধান সম্পাদক - জাহিদ হাসান টুকন, নির্বাহী সম্পাদক-সাকিরুল কবীর রিটন বার্তা সম্পাদক-ডি এইচ দিলসান। নিউজ রুম ই-মেইল-magpienews24@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here