বেনাপোল-ঢাকা রুটে রেল চালু

0
340

রাশেদুজামান (রাসেল)বেনাপোল : আসন্ন কোরবানি ঈদের আগেই ঢাকা বেনাপোল রুটে ট্রেন চলাচল চালু হতে যাচ্ছে। স্বাধীনতার ৪৮ বছর পর আবারও ঢাকা-বেনাপোলের মধ্যে ট্রেন যোগাযোগ চালু, এক অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। তাই এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হওয়ায় খুশি সবাই। ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু হলে ব্যবসা বাণিজ্যের পাশাপাশি পাসপোর্ট যাত্রী যাতায়াতের ব্যাপক সুবিধা হবে। প্রতিদিন দেশের প্রত্যান্ত অঞ্চল থেকে ভারতে ছয় থেকে সাত হাজার পাসপোর্টযাত্রী যাতায়াত করে থাকে। এই যাত্রীদের সিংহভাগ আসে ঢাক থেকে। বেনাপোল থেকে পরিবহন সংকট, দৌলতদিয়া পাটুরিয়া ফেরিঘাটে যানজটের কারণে যাত্রীরা নানামুখি হয়রানির শিকার হয়। রেল চালু হওয়ায় সেই হয়রানি লাঘব হবে।

বেনাপোল রেল স্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, কোরবানি ঈদের আগে বেনাপোল ঢাকা রেল চালু হবে। এই রেলটিতে ১০টি বগি থাকবে। তবে রেলের কোনও নাম এখনও নির্ধারণ হয়নি। প্রাথমিকভাবে বেনাপোল এক্সপ্রেস, বন্দর এক্সপ্রেস ও ইছামতি এক্সপ্রেস এই তিনটি নাম পছন্দ করা হয়েছে। তিনি বলেন, ১০টি বগির ভিতর দুটি কেবিন, দুটি এসি চেয়ার ও বাকিগুলো চেয়ার থাকবে। কেবিনের ভাড়া প্রাথমিকভাবে এক হাজার ২০০ টাকা, এসি চেয়ারের ভাড়া এক হাজার টাকা ও নন এসি চেয়ার ভাড়া হবে ৫০০ টাকা। তবে এটি সামান্য কয়েকটি স্টপিজে থামানো হবে। এক কথায় ননস্টপ হিসেবে এ রেলটি চলবে।

স্থানীয়রা জানান, ব্যবসা-বাণিজ্য ও চিকিৎসার জন্য বেনাপোল রুটে কলকাতার সাথে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এই পথে দেশের সিংহভাগ মানুষ যাতায়াত করে থাকে। তাই রেল চালু হলে যাত্রীর সংখ্যা বাড়বে। সরকারের রাজস্ব আয়ও বাড়বে। শনিবার ভারতে যাওয়ার পথে বেনাপোল বন্দরে ঢাকার পাসপোর্টযাত্রী আলমগীর হোসেন জানান, আরিচা ঘাটের যানজটের কারণে আমাদের নাজেহাল হতে হয়। গতকাল (শুক্রবার) রাত ১০টায় ঢাকা থেকে বাসে উঠে বেনাপোল আজ বেলা ২টার সময় নেমেছি। এতে অসুস্থতা বোধ করছি। একই বাসের যাত্রী উর্মিলা সেন বলেন, তার অসুস্থ পিতা ভারতের কলকাতা চিকিৎসা নিতে যাবে। ঢাকা থেকে আনতে আমাদের খুব কষ্ট পেতে হয়েছে। সারা রাত বাসের ভিতর বসে আরো অসুস্ত হয়ে পড়েছি। রেল চালু হলে পথ বেশি হলেও অন্তত যানজটের হাত থেকে রেহাই পাওয়া যাবে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ড’র সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ব্যবসা-বাণিজ্য চিকিৎসার জন্য আমার ভারতে উপর বেশি নির্ভরশীল। কিন্তু ভারতের সাথে আমাদের যোগাযোগের মাধ্যম শুধু বাস। ঢাকা-বেনাপোল রুটে রেল চালু হলে শুধু বেনাপোল নয় গোটা দেশ এগিয়ে যাবে। ভারত বাংলাদেশ ল্যান্ডপোর্ট চেম্বার কমার্সের আমদানি-রপ্তানি সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান বলেন, খুব তাড়াতাড়ি বেনাপোল-ঢাকা রুটে রেল চালু হবে। আমাদের স্বপ্ন স্বার্থক হবে। রেল সেবা চালু হলে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here