মাদক নির্মূলে প্রধানমন্ত্রীর সদিচ্ছা যেন ব্যর্থ না হয়

0
438

বাংলায় প্রবাদ আছে—আঙুল ফুলিয়া কলাগাছ। মাদক ব্যবসার প্রেক্ষিতে এই প্রবাদটির নূতন ফিউশন দেওয়া যায় এইরকম—নেশা ভাঙাইয়া তালগাছ। মাদকের নেশায় বুঁদ করাইয়া কাঁচা টাকা কামাইবার যে ব্যবসা, তাহার জনপ্রিয়তা বাড়িতেছে দিন দিন। তবে কাহারা এই ব্যবসা করেন, কোথায় কীভাবে ভাগবাটোয়ারা হয়, কোন নেটওয়ার্কে ইহা ছড়াইয়া পড়ে দেশব্যাপী, হিমবাহের চূড়ার মতো কত সামান্য অংশ ধরা পড়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে—এই সকল তথ্য এখন আর দুষপ্রাপ্য নহে। মাদক এমনই এক চক্রব্যূহ যাহার অন্ধকার গর্ভে একবার কেহ প্রবেশ করিলে আর বাহির হইতে পারেন না। কিংবা পারিলেও তাহাকে চুকাইতে হয় ভয়ঙ্কর মূল্য। এই মূল্য অপূরণীয়। অনুসন্ধানে দেখা গিয়াছে, গত পাঁচ বত্সরে নেশাখোর ছেলের হাতে খুন হইয়াছেন ৩৮৭ জন পিতা-মাতা। একই সময়ে স্বামীর হাতে খুন হইয়াছেন ২৫৬ জন নারী। মাদক সেবন লইয়া বিরোধে বিবাহবিচ্ছেদ ঘটিয়াছে ৫ হাজার ৭৮০টি। একই কারণে প্রেমিক বা প্রেমিকার হাতে খুন হইয়াছে ছয় শতাধিক তরুণ-তরুণী!

মাননীয় প্রধানমন্ত্রী এই ভয়াবহতা উপলব্ধি করেন মর্মে মর্মে। সেই কারণে সমপ্রতি তিনি ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করিয়াছেন মাদক নির্মূলে। গত ৩১ জানুয়ারি সংসদে তিনি বলিয়াছেন, আমরা আমাদের শিশুদের এইভাবে ধ্বংস হইয়া যাইতে দিতে পারি না। প্রধানমন্ত্রীর নির্দেশের পর রাজধানীসহ দেশজুড়িয়া মাদক বিরোধী সাঁড়াশি অভিযানে পহেলা ফেব্রুয়ারি ২৪ ঘণ্টায় গ্রেফতার হন ৩৮ জন মাদক ব্যবসায়ী। অতঃপর গত ৩ মে র্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীতে তিনি দ্ব্যর্থহীন ভাষায় বলিয়াছেন যে—মাদক যাহারা তৈরি করে, যাহারা বিক্রয় করে, যাহারা পরিবহন করে এবং যাহারা সেবন করে সকলেই সমানভাবে দোষী; ইহা মাথায় রাখিতে হইবে এবং সেইভাবেই যথাযথ ব্যবস্থা লইতে হইবে। বর্তমানে বাংলাদেশে নানান হাত বদলের মাধ্যমে লক্ষ লক্ষ মানুষ তাহাদের জীবিকা নির্বাহের অন্যতম প্রধান খাত হিসাবে গড়িয়া তুলিয়াছে এই মাদক-ব্যবসা। জানা গিয়াছে, কেবল ইয়াবা বড়ির জন্যই মাদকসেবীরা বত্সরে খরচ করিয়া থাকেন প্রায় সাড়ে ছয় হাজার কোটি টাকা! অন্যদিকে মাদক আমদানিতে বত্সরে বিদেশে পাচার হইতেছে প্রায় দশ হাজার কোটি টাকা। র্যাব এখন অবধি ৩,২৮৯ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করিয়াছে। ইয়াবা ট্যাবলেট আটক করিয়াছে দুই কোটি ২৬ লক্ষাধিক। ফেন্সিডিল জব্দ করিয়াছে প্রায় ৩০ লক্ষ বোতল। আমরা দেখিয়াছি, যেই দল যখন ক্ষমতায় থাকে মাদকসম্রাটেরা সেই দলের দ্বারাই লালিত-পালিত হইয়া থাকে। এমনকী অনেক মাদক ব্যবসায়ী ক্ষমতাসীন দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ-পদবিও দখল করিয়া থাকে। ইহা অজানা নহে, কী কৌশলে এবং কীসের বিনিময়ে মাদক ব্যবসায়ীরা ক্ষমতাসীন দলের গুরুত্বপূর্ণ পদ দখল করে। এমনকী পুলিশের অনুসন্ধানে দেখা গিয়াছে, আইন-শৃঙ্খলা রক্ষাকারীদের একটি অংশও এই ব্যবসার সহিত নিবিড়ভাবে জড়িত।

ইহা সত্য যে, বিশ্বের কোনো রাষ্ট্রই মাদকের বিষবায়ু হইতে মুক্ত নহে। বিশ্বের অনেক সচেতন রাষ্ট্র তাহার তরুণ জনগোষ্ঠীকে মাদক হইতে রক্ষা করিতে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করিয়া থাকে। আমরা বিশ্বাস করি, সরকারের শীর্ষপর্যায়ের দৃঢ় অবস্থান ও নির্দেশিত পদক্ষেপে মাদকের ভয়াল স্রোতের বিপরীতে শক্ত বাঁধ নির্মাণ করা অসম্ভব নহে। সরকারপ্রধান হইতে শুরু করিয়া দেশের এলিট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাদক নির্মূলে যে ‘জিরো টলারেন্স’ নীতির কথা বারংবার উচ্চারণ করিতেছেন, তাহার গতিপথ যেন ক্ষমতাসীন কাহারো অঙ্গুলিহেলনে পাল্টাইয়া না যায়। এই জন্য আইনশৃঙ্খলা বাহিনীকেও প্রধানমন্ত্রীর এই কঠোর নির্দেশ বাস্তবায়নে বিশেষ সাবধানতা অবলম্বন করিতে হইবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here