যশোরের চার উপজেলায় জলাবদ্ধতা রক্ষা পেতে ২৭ কিলোমিটার নদী খননের দাবি

0
305

বিশেষ প্রতিনিধি : আসন্ন বর্ষা মৌসুমে মণিরামপুর, অভয়নগর, কেশবপুর ও যশোর সদরের একাংশ জলাবদ্ধ থেকে রক্ষা পেতে অবিলম্বে ভবদহ সুইসগেট থেকে কাশিপুর এবং লখাইডাঙ্গা পর্যন্ত খননের দাবি করেছেন বিভিন্ন জনপ্রতিনিধিদের নিয়ে গঠিত ভবদহ পানি নিষ্কাশন কমিটি। আর এ জন্য ইতোপূর্বে সরকারের বিভিন্ন মন্ত্রী ও এমপি এবং জেলা প্রশাসকের সাথে মতবিনিময় করেছেন। একই সাথে তারা পানি নিষ্কাশনের জন্য সকল পাটা, কচুরীপানা ও বাধা অপসারণের দাবি জানিয়েছে। আর এ সমস্যা দীর্ঘাস্থায়ী সমাধানের জন্য ভবদহে টিআরএম দাবি করেছেন।
সোমবার দুপুরে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলনের মাধ্যমে ভবদহ পানি নিষ্কাশন কমিটি এ দাবি করেন।
এসময় লিখিত বক্তব্য পাঠ করেন ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটির আহবায়ক ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের আহবায়ক আলহাজ¦ এনামুল হক বাবুল।
তিনি সংবাদ সম্মেলনে উল্লেখ করেন, আশি দশক থেকে শুরু করে ১৯৯৭ সাল পর্যন্ত অভয়নগর, মণিরামপুরম কেশবপুর,যশোর সদরের একাংশ জলাবদ্ধ থাকে। ১৯৯৮ সাল থেকে বিল ভায়নায় টিআরএম, ২০০০ সালে বিল কেদারিয়া টিআরএম, ২০০৬ সালে বিল খুকশিয়া টিআরএমের মাধ্যমে নদীর নাব্যতা বজায় থাকে এবং একই উপজেলায় কোন জলাবদ্ধতা হয়নি। ২০১২ সালে বিল খুকশিয়া টিআরএম বন্ধ করে দেয়ায় হরি নদীতে ভবদহ হতে কাশিপুর পর্যন্ত ১৭ কিলোমিটার পলি ভরাট হয়েছে। যার ফলে নতুন করে জলাবদ্ধতা সৃষ্টির সম্ভবনা দেখা দিয়েছে। মানুষের ঘরের ভিতর পানি, শিক্ষা প্রতিষ্ঠান, কবরস্থান, শ্মশান, মৎসঘের, ধানের ক্ষেত, সবজি সব পানির নিচে তলিয়ে থাকার সম্ভবনা অনেকটা বেশি। তখন জলাবদ্ধতার ভয়াবহ রুপ নেবে।
চলতি বর্ষা মৌসুমে জলাবদ্ধতা আশংকা থাকায় গত ২১ জুন স্থানীয় সরকার সমবায় ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী স্বপন কুমার ভট্টাচার্য্য, যশোর – ৪ আসনের সদস্য সদ্য রণজিত কুমার রায় ও জেলা প্রশাসকের সাথে মতবিনিময় করেছেন বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়।
গত ২২ জুন স্থানীয় সরকার সমবায় ও পল্লী উন্নয়ন পতিমন্ত্রী স্বপন কুমার ভট্টাচার্য্য সরেজমিনে পরিদর্শণ করেন। তখন অত্র এলাকার সাধারণ মানুষের বক্তব্য শুনু আশু পদপক্ষে করেছেন।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আন্দোলন কমিটির যুগ্ম আহবায়ক ও কুলটিয়া ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র রায়, রুহুল আমিন, অভয়নগর উপজেলা চেয়ারম্যান শাহ ফরিদ জাহাঙ্গীর, মণিরামপুর উপজেলা চেয়ারম্যান নাজমা খানম, নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাস, অভয়ণগরের সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক, পায়না ইউনিয়নের সদস্য সচিব বিষ্ণুপদ দত্ত, নেহালপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট কামরুজ্জামান, প্রেমবাগ ইউনিয়নের চেয়ারম্যান মফিজ উদ্দিন, সুন্দলী ইউনিয়নের চেয়ারম্যান বিকাশ চন্দ্র রায়, সুন্দলী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিকাশ চন্দ্র মল্লিক, বীরমুক্তিযোদ্ধা অধীর কুমার পাড়ে, হ্যা-িলিং শ্রমিক ইউনিয়নের নেতা ফাগুন মন্ডল, মনোহরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কালীপদ মন্ডল প্রমুখ।#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here