রোহিঙ্গাদের স্বাস্থ্যঝুঁকি

0
354
চলমান সহিংসতার শিকার হইয়া মিয়ানমার হইতে বাংলাদেশে পালাইয়া আসা রোহিঙ্গাদের মধ্যে নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি উদ্বেগজনক হারে বাড়িতেছে। এমন পরিস্থিতিতে সংক্রামক ব্যাধির প্রাদুর্ভাব ঘটিবার শঙ্কা প্রবল হইবে বলিয়া মনে করে দেশের স্বাস্থ্য অধিদপ্তর। যেই সকল ব্যাধি জীবাণুর মাধ্যমে ছড়ায়, সেইগুলিকেই সাধারণত সংক্রামক ব্যাধি বলে। পত্রিকান্তরে প্রকাশিত প্রতিবেদন হইতে জানা যায়, চট্টগ্রাম, কক্সবাজার, টেকনাফ ও উখিয়ার বিভিন্ন হাসপাতালে চিকিত্সাধীন ১৪ জন রোহিঙ্গার মাঝে এই পর্যন্ত সংক্রামক ব্যাধি শনাক্ত করা হইয়াছে। চিহ্নিত এইসব ব্যাধি হইল—হাম, যক্ষ্মা, হেপাটাইটিস বি ও সি এবং এইচআইভি তথা এইডস। রোগগুলিতে আক্রান্ত ব্যক্তির পরিণতি কী এবং এইসকল জীবাণুর সংক্রমণ ছড়াইবার আশঙ্কা  কতটুকু—তাহা সচেতন ব্যক্তি মাত্রই জানেন।
মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গারা চিকিত্সাসেবা পায় না বলিলেই চলে। বিশেষ করিয়া শিশুদের টিকাদান কার্যক্রম সেইখানে খুবই নাজুক। সেই কারণে রোহিঙ্গা শিশুদের মধ্যে সংক্রামক রোগের ঝুঁকি অনেক বেশি। মেয়েদের প্রজনন স্বাস্থ্যবিষয়ক ঝুঁকিতে পড়িবার শঙ্কাও নেহায়েতই কম নহে। তাহা ছাড়া মিয়ানমারে বাংলাদেশের চাইতেও এইচআইভি আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। উপরন্তু রোহিঙ্গা নারীদের অনেকেই নিজদেশে প্রায়শই যৌন হয়রানির শিকার হয়। বাংলাদেশের রোহিঙ্গা শিবিরগুলিও বর্তমানে ঘিঞ্জি এবং জনাকীর্ণ। কাদা এবং ধূলাবালিতে ভরপুর। ঘাটতি রহিয়াছে বিশুদ্ধ পানি এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থারও। এমন পরিবেশ শিশু-বৃদ্ধ সকলের জন্যই অস্বাস্থ্যকর। বিশেষ করিয়া নবজাতক শিশুদের জন্য তাহা নিউমোনিয়া ও দুরারোগ্য অনেক সংক্রামক ব্যাধির জন্ম দিতে পারে। পাশাপাশি খোলা আকাশের পরিবেশও তাহাদের স্বাস্থ্যঝুঁকিকে প্রকট করিতেছে বটে। সব মিলাইয়াই বলা যায়, রোহিঙ্গাদের স্বাস্থ্যঝুঁকি অত্যন্ত শোচনীয় আকার ধারণ করিয়াছে।
আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা মনে করিতেছেন, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সুরক্ষায় বর্তমানে ত্রাণ ব্যবস্থাপনা যেমন জরুরি, তেমনি তাহাদের স্বাস্থ্যঝুঁকি হ্রাস করিতে সহযোগিতাও গুরুত্বপূর্ণ বটে। যদিও বাংলাদেশ সরকার ইতোমধ্যে জাতিসংঘ ও বিভিন্ন সংস্থার সহায়তায় রোহিঙ্গা শিবিরে টিকাদান কর্মসূচিসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করিয়া আসিতেছে। তবে দাতা দেশগুলির এইক্ষেত্রে আরো বেশি অবদান রাখিবার সুযোগ রহিয়াছে। উল্লেখ্য যে, রোহিঙ্গাদের সংক্রামক ব্যাধি হইতে মুক্ত রাখিবার জন্য নির্দিষ্ট স্থানে একত্রিত করিয়া রাখাও জরুরি বটে। কেননা, ছড়াইয়া-ছিটাইয়া থাকিলে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা বা টিকাদান কর্মসূচি হইতে কোনো কোনো রোহিঙ্গা বাদ পড়িতে পারেন। তাহা ছাড়া সংক্রামক ব্যাধিআক্রান্ত রোহিঙ্গার সংস্পর্শে আসিবার কারণে স্থানীয় বাসিন্দাদের মাঝেও এই ধরনের রোগ ছড়াইয়া পড়িবার আশঙ্কা থাকে। মনে রাখিতে হইবে, জীবাণু কাহারো আপন নহে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here