রোহিঙ্গা জাতির উত্খাত মানবতাবিরোধী অপরাধ

0
348

ড. জসীম উদ্দিন আহমেদ : গত চার সপ্তাহ যাবত্ মিয়ানমার সরকার রাখাইন প্রদেশের রোহিঙ্গা জনগোষ্ঠীকে উত্খাতের লক্ষ্যে সর্বপ্রকার নিপীড়ন, মারপিট, খুন, বাড়িঘর আগুন লাগিয়ে ধ্বংস, লুটপাট, রাস্তায় ল্যান্ডমাইন বসানো ইত্যাদি প্রক্রিয়ায় অত্যাচার করে চলেছে। রোহিঙ্গাদের প্রায় সকলেই মুসলিম। মিয়ানমার সরকারের অজুহাত এই যে, ঐ এলাকায় কিছু জঙ্গি হামলা হয়েছে। এতে তারা তাদের সরকারি শক্তি তথা সামরিক ও অন্যান্য বাহিনীর মাধ্যমে নিরীহ ও নিরাপরাধ রোহিঙ্গাদের উপর স্টিমরোলার চালাচ্ছে। এই অত্যাচার নিপীড়নের শিকার হয়ে প্রতিদিন হাজার হাজার রোহিঙ্গা জনগোষ্ঠী বিভিন্ন বিপদসঙ্কুল পথে বাংলাদেশে চলে আসছে। জীবন বাঁচানোর জন্য শিশু-কিশোর, যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধা, দুর্বল-জরাক্রান্ত প্রভৃতি শেণীর মানুষ ঝড়বৃষ্টি রোদ মাথায় নিয়ে দীর্ঘ পথ পাড়ি দিয়ে আমাদের দেশে প্রবেশ করছে। দীর্ঘ চলার পথে অসংখ্য রোহিঙ্গা শিশু নারী পুরুষ মৃত্যুর মুখে পতিত হচ্ছে। রাখাইন প্রদেশে কিছু জঙ্গি ঘটনার পর সমস্ত দোষ একটি জাতিগোষ্ঠীর উপর চাপিয়ে দিয়ে শত শত বছর ধরে বাসকরা নাগরিকদের বিতাড়ন করা হচ্ছে। জঙ্গি হামলার কথা ফলাও করে প্রচার করা হলেও সামরিক বাহিনী দিনের পর দিন রোহিঙ্গা জনগোষ্ঠীর জনপদ অবরোধ করে তাদের যে বিপর্যয়ের পথে ঠেলে দিয়েছে, সেইকথা কম লোকই বলছেন।

এই চার সপ্তাহে চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের মধ্যে প্রায় দুই লাখই শিশু। এই প্রবল বর্ষা মৌসুমে তাদের সর্বপ্রকার দুর্ভোগ অবর্ণনীয়। মুষ্টিমেয় জঙ্গির অপকর্মের জন্য একটি বড় জনগোষ্ঠীকে নিষ্ঠুরভাবে তাদের মাতৃভূমি ও জন্মভূমি থেকে উত্খাত করা মানবতার চরম লঙ্ঘন, ক্ষমার অযোগ্য ও আন্তর্জাতিকভাবে দণ্ডনীয় অপরাধ। এই কর্মকাণ্ড এমন যে মশারির ভিতর দুইটি মশা মারার জন্য সমস্ত মশারিতে আগুন লাগিয়ে দেওয়া।

সবচেয়ে বড় উদ্বিগ্নের বিষয় হলো, মিয়ানমার সরকারের প্রধান উপদেষ্টা অং সান সু চি এই রোহিঙ্গা উচ্ছেদ ও উত্খাত কর্মের পূর্ণ সমর্থকে পরিণত হয়েছেন। তিনি দীর্ঘকাল মানবতার বিশ্বখ্যাত প্রবক্তা হিসেবে সবার হূদয় জয় করে নোবেল পুরস্কার লাভ করেন। এখন তার অন্তরের আসল রূপ বেরিয়ে এসেছে। তিনি এখন প্রমাণ করেছেন যে তিনি সামপ্রদায়িক ও মুসলিম বিদ্বেষী নারী। অথবা সামরিক বাহিনীর নিকট মুচলেকা দিয়ে ক্ষমতায় আসার কারণে তার হাত-পা বাধা। তিনি নিজে ও তার দলও সামরিক বাহিনীর নির্যাতনের শিকার বহুদিন ধরে। কিন্তু মানবতা যখন বিপন্ন, তখন শান্তির দূত নীরব থাকতে পারেন না। বিশ্বের বিভিন্ন নেতাই তার সমালোচনা করছেন। তাতেও যদি তার বোধোদয় না হয়, তাহলে তা হবে অত্যন্ত দুঃখজনক।

মিয়ানমারের এই নির্মম ও অমার্জনীয় কর্মকাণ্ড পরোক্ষভাবে বাংলাদেশের উপর নানাভাবে বিরূপ প্রভাব ফেলছে। এখনকার চার ও আগের চার মিলে মোট আট লাখ বোহিঙ্গা শরণার্থীর চাপ সামলাতে বাংলাদেশ হিমশিম খাচ্ছে। অথচ আগের তুলনায় বৈদেশিক সাহায্য কমে এসেছে আমাদের। তারপরও বাংলাদেশ সরকার বহু ধৈর্য্যের সঙ্গে শুধু মানবতার কারণে এত বড় সংকট মোকাবিলা করে চলেছে। বিপদগ্রস্ত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে তাদের থাকা ও খাওয়া-দাওয়ার ব্যবস্থা করছে। দিচ্ছে চিকিত্সা সুবিধাও। মাননীয় প্রধানমন্ত্রী ধৈর্য্য ও সাহসিকতার সাথে আন্তর্জাতিক জনমত সৃষ্টির মাধ্যমে এই সমস্যার স্থায়ী সমাধানের চেষ্টা করে যাচ্ছেন। এই উদ্যোগ ও পন্থা প্রশংসনীয়।

উল্লেখ্য, রোহিঙ্গা জনগোষ্ঠী বহু শতাব্দী ধরে রাখাইন প্রদেশের নাগরিক বাসিন্দা, যদিও বর্তমানে তাদের নাগরিকত্ব স্বীকার করা হয় না। একসময় এখানে আরাকান নামক তাদের একটি স্বাধীন রাষ্ট্র ছিল। কিন্তু এখন তারা রাষ্ট্রহারা। সামরিক জান্তারাই এক সময় তাদের নাগরিকত্ব নাকচ করে দেয়। রাখাইন প্রদেশ রোহিঙ্গাদের জন্মস্থান, মাতৃভূমি ও নিজের দেশ। সেখানে বাস করা তাদের জন্মগত অধিকার। তাদেরকে তাদের জন্মগত অধিকার থেকে বঞ্চিত করে উত্খাত করা মানবতা বিরোধী অমার্জনীয় অপরাধ।

রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের মাতৃভূমি রাখাইন প্রদেশে নিশ্চিত, নির্বিঘ্ন, শান্তিপূর্ণ ও চিরস্থায়ীভাবে বসবাস করতে দেয়া সকল দেশ, জাতি এবং জাতিসংঘের সম্মিলিত আন্তর্জাতিক দায়িত্ব। অন্যথায় রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর এতবড় অমানবিক অত্যাচার ইতিহাসে সমস্ত মানবজাতির কলঙ্ক হয়ে থাকবে।

লেখক : একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক, অবসরপ্রাপ্ত ডাইরেক্টর, জাতিসংঘ আন্তর্জাতিক আণবিক শক্তি এজেন্সী, ভিয়েনা, অষ্ট্রিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here