স্বল্পতম ব্যয়ে বিদ্যুত্ উত্পাদনে নজর দিতে হইবে

0
335

সম্প্রতি বাংলাদেশ বিদ্যুত্ উন্নয়ন বোর্ড (পিডিবি) প্রতি ইউনিট পাইকারি বিদ্যুতের দাম গড়ে ৭২ পয়সা বৃদ্ধির প্রস্তাব করিয়াছে এবং তাহা ৫৭ পয়সা বৃদ্ধির পক্ষে মত দিয়াছে নিয়ন্ত্রক সংস্থা বিইআরসির কারিগরি কমিটি। এইদিকে ভোক্তা অধিকার সংরক্ষণ সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) মনে করে, কম খরচে বিদ্যুত্ উত্পাদনের সুযোগ থাকা সত্ত্বেও বেশি দামে বিদ্যুত্ উত্পাদন করিতেছে বাংলাদেশ বিদ্যুত্ উন্নয়ন বোর্ড (পিডিবি)। দেখা যাইতেছে, সরকার কমদক্ষ এবং বেসরকারি রেন্টাল বিদ্যুতে গ্যাস দিয়া বিদ্যুতের উত্পাদন খরচ বৃদ্ধি করিতেছে। অথচ পিডিবির বিদ্যুেকন্দ্রগুলি গ্যাসের অভাবে অপেক্ষাকৃত কম খরচে বিদ্যুত্ উত্পাদন করিতে পারিতেছে না। এই ব্যাপারে কেহ কেহ মনে করেন, প্রভাবশালী ও ব্যবসায়ীদের একটি গোষ্ঠীর স্বার্থ রক্ষা করিতে গিয়াই জনগণের উপর খরচের বোঝা চাপিতেছে। দেখা যাইতেছে, পিডিবি স্বল্পতম ব্যয়ে বিদ্যুত্ উত্পাদন কৌশল গ্রহণ না করিবার ফলে ভোক্তারা বত্সরে ৭ হাজার ৮৪৩ কোটি ৮৩ লক্ষ টাকা ক্ষতির শিকার হইতেছে। অথচ স্বল্পতম ব্যয়ে বিদ্যুত্ উত্পাদিত হইলে প্রতি ইউনিট পাইকারি বিদ্যুতের দাম এক টাকা ৩২ পয়সা পর্যন্ত হ্রাস করা সম্ভব। এমনটিই বলিতেছে ভোক্তা অধিকার সংরক্ষণ সংগঠন ক্যাব।

অন্যদিকে দেশে বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে সবচাইতে বড় বাধা হইল গ্যাস ও বিদ্যুতের সংকট। বর্তমানে আধুনিক প্রযুক্তি ব্যবহার করিয়া শিল্প স্থাপন করিতে চাহেন উদ্যোক্তারা। ফলে যে কোনো শিল্প স্থাপন করিতে গেলেই বিদ্যুতের প্রয়োজন। কিন্তু ইহা চাহিদা অনুযায়ী পাওয়া যাইতেছে না বিধায় নিজস্ব জেনারেটরে উত্পাদিত বিদ্যুত্ ব্যবহার করিতে হয়। আবার যতটুকু বিদ্যুত্ পাওয়া যায়, তাহা উচ্চমূল্যে ক্রয় করিতে হয়, ফলে বৃদ্ধি পাইতেছে উত্পাদন খরচ। ইহাতে তাহারা পিছাইয়া পড়িতেছেন রফতানি প্রতিযোগিতায়। অন্যদিকে, নূতন বিনিয়োগেও আস্থা রাখিতে পারিতেছেন না উদ্যোক্তারা। তাহাতে ক্ষতি হইতেছে কর্মসংস্থান খাত সমেত সার্বিক অর্থনীতির। দেশে বর্তমানে বিদ্যুত্ উত্পাদনের সক্ষমতা রহিয়াছে ১৫ হাজার মেগাওয়াট। ইহার মধ্যে সর্বোচ্চ উত্পাদন হইয়াছে ২০১৬-১৭ অর্থবত্সরের মে মাসে, ৯ হাজার ৩৫৬ মেগাওয়াট। অন্য সময়ে গড় উত্পাদন সাড়ে সাত থেকে আট হাজার মেগাওয়াট। অথচ চাহিদা রহিয়াছে ১০ হাজার হইতে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুতের। তাহা ছাড়া প্রতিবত্সর ১০ শতাংশ হারে বিদ্যুত্ চাহিদা বৃদ্ধি পাইতেছে। এইভাবে চাহিদা বাড়িতে থাকিলে ২০২১ সাল অবধি বিদ্যুতের চাহিদা হইবে ৩০ হাজার মেগাওয়াট। এইদিকে, ২০১৫ সালে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সবার ঘরে ঘরে বিদ্যুত্ পৌঁছাইয়া দেওয়ার পরিকল্পনা লইয়াছিল সরকার। ২০২০ সালের মধ্যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২৩ হাজার মেগাওয়াট বিদ্যুত্ উত্পাদনের।

মনে রাখিতে হইবে, বিদ্যুত্ এমন একটি কৌশলগত পণ্য যাহার মূল্যবৃদ্ধি ঘটিলে অন্য সকল পণ্যের উত্পাদন খরচ বাড়িয়া যায়। ফলে ইহাতে দুইটি বিশেষ প্রতিক্রিয়া ঘটে। একটি হইল—মুদ্রাস্ফীতি, যাহাতে জনগণের প্রকৃত আয় কমিয়া যায়। অন্যটি—পণ্যের উত্পাদন খরচ বৃদ্ধি। সুতরাং আগামীতে নূতন করিয়া পঞ্চবার্ষিকী পরিকল্পনার সময় প্রয়োজনীয় বিদ্যুত্ যাহাতে স্বল্পতম ব্যয়ে উত্পাদন করা সম্ভব হয়, সেই দিকে সর্বাগ্রে নজর দিতে হইবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here