স্বাধীনতার পর যশোরে এবারই প্রথম ১০৩ টাকায় পুলিশ কনস্টেবল পদে চাকুরি পেলেন ২২৩ জন

0
373

এম আর রকি : যশোর জেলার ঝিকরগাছা উপজেলার নাপিতের কাজ করে জীবিকা নির্বাহকারীর ছেলে সাহেব আলী জানত না যে, তার মেধা ও যোগ্যতায় সরকারী চাকুরী মেলে। তাও আবার মাত্র ১০৩ টাকায় আইন শৃঙ্খলা বাহিনী (পুলিশে) চাকুরী পাওয়া যায়। খুলনা রেঞ্জের উপ-মহা পুলিশ পরিদর্শক ড. খন্দকার মুহিত উদ্দিনের উদ্দেশ্য বাস্তবায়নে যশোর জেলার পুলিশ সুপার মঈনুল হক পদক্ষেপের হস্তক্ষেপে শতভাগ সত্য ও যোগ্যতার ভিত্তিতে এমন অনেক সাহেব আলী নিজের যোগ্যতার বিকাশ ঘটিয়ে বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়োগ প্রাপ্ত হন।
সাহেব আলীর ন্যায় যশোর জেলার কোতয়ালী, চৌগাছা, ঝিকরগাছা,শার্শা,বেনাপোল, কেশবপুর,মনিরামপুর, অভয়নগরও বাঘারপাড়া এবং সীমান্তবর্তী বেনাপোল পোর্ট থানার অনেক কৃষক শ্রমিক,দিন মজুর ও রিকশাচালক,বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মচারী সন্তানেরা পুলিশের কনস্টেবল পদে নিয়োগপ্রাপ্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। আর এই চাকুরী সম্ভব হয়েছে যশোরে কর্মরত পুলিশ সুপার মঈনুল হকের সজাগ দৃষ্টির কারনে। এ নিয়োগে যশোর জেলার সকল মানুষের মুখে হাসি ফুটে উঠেছে। তারা সব সময় এরূপ যোগ্যতার ভিত্তিতে নিয়োগ হলে বাংলাদেশ পুলিশ মেধাবৃত্তিদের দ্বারা গঠিত হবে পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল হবে এবং সাধারণ মানুষ পুলিশের নিকট হতে তার প্রত্যাশিত সেবা পাবে।
মহান মুক্তিযুদ্ধে প্রথম শত্রুমুক্ত জেলা যশোরের পুলিশ লাইনস্ এ গত ২২ জুন হতে ২৬ জুন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ট্রেনিং রিক্রুট কনস্টেবল পদে(১) সাধারণ কোটায় (পুরুষ) ১৬০৬ জন, (২) সাধারণ কোটায় (নারী)১৯৩ জন, (৩) মুক্তিযোদ্ধা (পুরুষ)-৯৯ জন, (৪) মুক্তিযোদ্ধা (নারী) ১৫ জন, (৫) পুলিশ পোষ্য কোটায় ২৫ জন, (৬) আনসার ভিডিপি কোটায় ৫ জন, (৭) এতিম কোটায় ৭ জন। এনিয়ে এবার এই পদে ১৯৫০ জন শারীরিক পরীক্ষায় অংশ নেয়।
এ নিয়োগ প্রক্রিয়ায় শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হয় ১০৬৯ জন। পরবর্তীতে লিখিত পরীক্ষায় ৩৫৪ ২৭ জুন সাধারণ কোটায় (পুরুষ) ১৩৬ জন, সাধারণ কোটায় (নারী) ৬০ জন, মুক্তিযোদ্ধা (পুরুষ) ২১ জন, মুক্তিযোদ্ধা কোটায় (নারী) ২ জন, পুলিশ পোষ্য কোটায় ৪ জনসহ ২২৩ জন প্রার্থী তাদের মেধা ও যোগ্যতার ভিত্তিতে প্রাথমিকভাবে নির্বাচিত হন। যশোরের ইতিহাসে স্বাধীনতার পর এই প্রথম যোগ্যতার ভিত্তিতে এদেশের মেধাবী সন্তানেরা তাদের মেধার বিকাশ ঘটিয়ে মাত্র ১০৩ টাকায় সরকারী চাকুরীতে প্রবেশ করার সুযোগ পেলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here