সড়কে মৃত্যুর মিছিল :সমাধান কী?

0
351

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী আবদুল করিম ও দিয়া খানম মিম নিহত হওয়ার ঘটনায় সারাদেশে তোলপাড় সৃষ্টি হইয়াছে। সর্বশেষ খবর অনুযায়ী অসুস্থ প্রতিযোগিতায় নামা দুই বাসের চালক ও হেলপারকেই গ্রেফতার করিয়াছে র্যাব। তাহারা রেষারেষি করিয়া গাড়ি চালাইবার কারণে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। গতকালও এই দুই শিক্ষার্থীর সহপাঠীরা বিক্ষোভ প্রদর্শন করেন এবং এই ‘হত্যার’ বিচার দাবি করেন। এই ঘটনায় আহত হইয়াছে ১৩ জন। তন্মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলিয়া জানা যায়। ঘটনাটিকে নিছক দুর্ঘটনা বলিলে ভুল হইবে। পরিকল্পিত না হইলেও ইহা কার্যকারণঘটিত হত্যাকাণ্ড। কেননা একই পরিবহনের দুইটি বাস একই সময়ে একই জায়গায় আসিবার কথা নহে। নির্দিষ্ট বিরতিতে নির্দিষ্ট স্থানে আসিবার কথা। কিন্তু অভিযোগ আছে যে, কর্মীদের দৈনিক আয়ের সীমা বাঁধিয়া দেওয়া এবং লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হইলে মজুরি বন্ধ করিয়া দেওয়ার কারণে এমন সর্বনাশা ওভারটেকিংয়ের প্রবণতা বাড়িতেছে। এইজন্য নিয়ম-শৃঙ্খলা ও আইন-কানুনকে তোয়াক্কা করা হইতেছে না।

উল্লেখ্য, দিয়া খানম মিম নামে যে মেয়েটি মারা গিয়াছে তাহার বাবা স্বয়ং ৩০ বত্সরের অভিজ্ঞতাসম্পন্ন একজন বাসচালক। এই ব্যাপারে তাহার অভিযোগ ও মন্তব্য প্রণিধানযোগ্য। তাহার মতে, যাহাকে তাহাকে স্টিয়ারিংয়ে বসানোর কারণেই এত দুর্ঘটনা ঘটিতেছে। অনেক পরিবহন মালিক কম মজুরিতে অপ্রশিক্ষিত ও অদক্ষ চালক দিয়া গাড়ি চালাইতেছেন বলিয়া বাড়িতেছে দুর্ঘটনা। তাহাছাড়া লক্কড়-ঝক্কড় বা ত্রুটিপূর্ণ বাস এবং চালক-হেলপারের বেপরোয়া মনোভাবও দায়ী সড়ক দুর্ঘটনার জন্য। কয়েকদিন আগে চট্টগ্রাম হইতে ঢাকা ফিরিবার পথে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র পায়েলকে যেভাবে হত্যা করা হইয়াছে তাহাও মানিয়া নেওয়া কঠিন। এই ঘটনায় বাসচালক, সহকারী ও সুপারভাইজারের নির্দয়তা দেখিয়া শিহরিত হইতে হয়। ইহার আগে বেপরোয়া বাসের চাকায় পিষ্ট হইয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র শাহরিয়ার সৌরভ, মিরপুরের শিক্ষার্থী সৈয়দ আদনান মাসুদ, তিতুমীর কলেজের ছাত্র রাজীব ও ছাত্রী রোজিনা প্রমুখের জীবন প্রদীপ নিভিয়া যাওয়ার ঘটনাগুলি দেশবাসীর হূদয়কে তুমুলভাবে নাড়া দেয়।

বিমানবন্দর সড়কে দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় একজন মন্ত্রী বলিয়াছেন যে, ইহার সঙ্গে জড়িতদের শাস্তি পাইতেই হইবে। কিন্তু প্রচলিত আইনে কতটুকু শাস্তি হইবে তাহা সকলেরই জানা। আইনি দুর্বলতার কারণেও সড়ক দুর্ঘটনার লাগাম টানিয়া ধরা কঠিন হইয়া পড়িয়াছে। কিন্তু ইহার সমাধান কী? এই ব্যাপারে কঠোর আইন করিবার উদ্যোগ যে নেওয়া হয় নাই তাহা নহে। তখন পরিবহন মালিক-শ্রমিকরা ইহার বিরুদ্ধে দাঁড়াইয়া সবকিছু অচল করিয়া দেন। এখনও এমন পরিস্থিতিতে তাহারা ধর্মঘট ডাকিয়া জনভোগান্তি সৃষ্টি করেন। সুতরাং ইহার সমাধানে জনগণ দীর্ঘমেয়াদি কষ্ট ভোগ করিতে প্রস্তুত কিনা, তাহাই বড় প্রশ্ন। হুমকি-ধামকি ও পরিবহন ধর্মঘটের মতো অনভিপ্রেত পরিস্থিতির বিরুদ্ধে তাহারা যদি কিছুদিন অবিচল থাকিতে পারেন, তাহা হইলে হয়ত তাহাদের টনক নড়িতে পারে। ভুক্তভোগী জনগণের অব্যাহত প্রতিবাদ-প্রতিরোধের পথ ধরিয়া একসময় এই সমস্যার একটি কার্যকর সমাধান বাহির হইয়া আসিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here