১১ জানুয়ারী ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালনের লক্ষ্যে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা

0
313

বিশেষ প্রতিনিধি : আগামী ১১ জানুয়ারী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এ প্লাস ক্যাম্পেইন পালনের লক্ষ্যে মঙ্গলবার ৭ জানুয়ারী সকালে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে সিভিল সার্জন যশোরের আয়োজনে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় সিভিল সার্জন দিলীপ কুমার রায় বলেন, এ বছর যশোর জেলায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালনে শিশুর লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৩ লাখ ১৮ হাজার ৯শ’ ৪০ জন। এর মধ্যে ০৬ থেকে ১১ মাস বয়সীর শিশুর সংখ্যা ৩৬ হাজার ৩শ’ ৭০ জন ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সীর শিশুর সংখ্যা ২ লাখ ৮২ হাজার ৫ শ’ ৭০ জন। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালনে যশোর জেলায় মোট টিকাদান কেন্দ্র খোলা হবে ২ হাজার ২শ’ ৮৮টি। এর মধ্যে স্থায়ী টিকাদান কেন্দ্র ৯টি,আউটরীচ সেন্টার ২ হাজার ২শ’ ৬৮টি,অতিরিক্তি কেন্দ্র ১১টি। যার দায়িত্ব পালনে থাকবে সরকারী স্বাস্থ্য কর্মী ১ হাজার ৮জন ও বেসরকারী ৪ হাজার ১শ’ ২৫জন। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপন উপলক্ষে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,যশোর ২৫০ শয্যা বিশিষ্ট্য জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডাঃ হারুন অর রশীদ প্রমুখ।
সিভিল সার্জন দিলীপ কুমার রায় বলেন, ১১ জানুয়ারী সকাল সাড়ে ৮ টায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হবে যশোর উপশহর শিশু হাসপাতাল থেকে। উদ্বোধন করবেন যশোরের জেলা প্রশাসক শফিউল আরিফ। ওই দিন ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রংয়ের ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
তিনি আরো বলেন, জন্মের পর পরই নবজাতক শিশুকে শালদুধসহ মায়ের দুধ খাওয়ানো শুরু করুন। জন্মের পর প্রথম ৬ মাস (১৮০ দিন) শুধুমাত্র মায়ের দুধ খাওয়ান। পানি,মধু,চিনি বা মিসরির পানি ইত্যাদি খাওয়ানো যাবেনা। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ান। তাছাড়া,মা ও শিশুর পুষ্টি নিশ্চিত করণে গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে এ সমৃদ্ধ প্রাণিজ খাবার (মাছ,মাংস,ডিম,দুধ,কলিজা ) ও উদ্ভিজ খাবার (হলুদ ফলমূল ও রঙিন শাক-সবজি) খেতে দিন। জেরোফথ্যালমিয়া (রাতকানা ও বিটট্স স্পট),র্দীঘমেয়াদি ডায়রিয়া,হাম ও মারাত্মক অপুষ্টিতে আক্রান্ত শিশুকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানের পরামর্শ দেন। সাংবাদিকদের উদ্দেশ্যে সিভিল সার্জন বলেন,ভিটামিন এ ক্যাপসুল খেলে কোন সমস্যা নাই। খালি পেটে না খেয়ে কিছু খাওয়ানোর পর ক্যাপসুল খাওয়ালো সমস্যা থাকেনা। তারপরও ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালনে কোন সমস্যা সৃষ্টি হলে তার সাথে কথা বলে সংবাদ প্রকাশের অনুরোধ জানান।#