১১ বছর পর টেস্ট মঞ্চে বাংলাদেশ-অস্ট্রেলিয়া

0
441

নিজস্ব প্রতিবেদক: ২০০৬ সালে বাংলাদেশ সফরে এসেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সেবার টাইগারদের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট ম্যাচ খেলেছিল অজিরা। তারপর বাংলাদেশের বিপক্ষে আর কোনো টেস্ট ম্যাচ খেলেনি অস্ট্রেলিয়া। দীর্ঘ ১১ বছর পর আবার অজিদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। রবিবার মিরপুরে সকাল ১০ থেকে মাঠে গড়াবে সিরিজের প্রথম টেস্ট।

শক্তিমত্তায় বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে অস্ট্রেলিয়া। তবু আশাবাদী টাইগার কাপ্তান। জানালেন পরিকল্পনা মাফিক খেলতে পারলে ফল আসবেই। ‘অস্ট্রেলিয়া অন্য দলের মতো নয়। ওরা অনেক বেশি পেশাদার। ওদের সঙ্গে খেলা সহজ হবে না। চ্যালেঞ্জ নিয়েই এগোতে হবে। তবে আমরা তো ভিনগ্রহের কারো বিপক্ষে খেলছি না। মাঠে নিজেদের পরিকল্পনাগুলো সঠিকভাবে বাস্তবায়ন করতে পারলেই অস্ট্রেলিয়াকে হারানো সম্ভব।’

মাঠে নামার জন্য প্রস্তুত স্মিথ বাহিনী। সংবাদ সম্মেলনে ওজি দলনেতা বলেন, ‘প্রস্তুতি ম্যাচ না হওয়ায় খুব একটা আক্ষেপ নেই আমাদের। বৃষ্টির কারণে কয়েকটা অনুশীলন সেশন করতে পারিনি এটাই অসুবিধা। তারপরও আমরা মাঠে নামার জন্য প্রস্তুত। আমার মনে হয় এখানকার উইকেট ভারতের মতোই হবে। তবে তাদের কয়েকজন ভালো খেলোয়াড় আছে। সাকিব সবসময় যেমন করে, এখানে তেমনই করবে। অবশ্যই ভালো। আর মোস্তাফিজের স্লোয়ারগুলো অবশ্যই আমাদের মাথায় থাকবে এবং সেই অনুযায়ী আমরা ভালো খেলার চেষ্টা করবো।’

অবশ্য স্মিথের মনে ভয় ধরিয়ে দিলেন সাকিব-মোস্তাফিজ আর মুশফিকের ভয়ের নাম নাথান লায়ন। মুশি বলেন, ‘উপমহাদেশে স্পিনাররা অনেক বড় একটা ভূমিকা রাখে। সেদিক থেকে অবশ্যই এগিয়ে নাথান লায়ন। আর আমাদের টপ অর্ডারে অনেক বাঁহাতি ব্যাটসম্যান আছে, সেদিক থেকে হয়তো সে হুমকি হতে পারে। শেষ যখন এই ধরনের কন্ডিশনে খেলেছে লায়ন, ভারতে খুব ভালো করেছে। ভারতের ব্যাটসম্যান স্পিন খুব ভালো খেলে, সেখানেও লায়ন খুব ভালো করেছে।’

‘সাকিব সবসময় যেমন করে, এখানে তেমনই করবে। অবশ্যই ভালো। আর মোস্তাফিজের স্লোয়ারগুলো অবশ্যই আমাদের মাথায় থাকবে এবং সেই অনুযায়ী আমরা ভালো খেলার চেষ্টা করবো।’ অভিমত স্মিথের।

এদিকে ৫০তম টেস্ট থেকে এক কদম দূরে আছেন বাংলাদেশ দলের দুই নির্ভরযোগ্য তারকা সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। রবিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে শুরু হওয়া দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মাঠে নামলে সেই কোটা পূর্ণ হবে সাকিব-তামিমের। সাদা পোশাকের তাদের এমন মাইলফলক ছোঁয়ার ম্যাচটা স্মরণীয় করে রাখতে চান দলনেতা মুশফিক। ‘প্রথম টেস্টটা সাকিব-তামিমের জন্য একটু বিশেষ। তারা ৫০তম টেস্ট খেলবে। আমার বিশ্বাস, সবাই ভালো একটা পারফরম্যান্স শো করবে। সাকিব-তামিমের থেকে সুন্দর ইনিংসের প্রত্যাশা করছি। আমরা তাদের মাইলফলকের ম্যাচটা স্মরণীয় করে রাখতে চাই।’

ঢাকা টেস্টে মজার একটা ব্যাপার হলো, যারা বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার হয়ে মাঠে নামবেন এর আগে তারা কেউই টেস্ট লড়াইয়ে একে অপরের মুখোমুখি হননি। বলা যায় একে অপরের বিপক্ষে ১১ জন করে ২২ ক্রিকেটারের অভিষেক করাচ্ছে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ।

সর্বশেষ ২০০৬ সালে বাংলাদেশে টেস্ট খেলতে এসেছিল অস্ট্রেলিয়া। তখনকার দলে ছিলেন হাবিবুল বাশার সুমন, মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফিস, মাশরাফী বিন মোর্ত্তজা ও রফিকরা। ওই দলের অনেকেই এখন জাতীয় দলের হয়ে খেলছেন না। কেউ আবার দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করছেন। শুধু বাংলাদেশেরই নয়, ওই সিরিজ খেলা অস্ট্রেলিয়ারও কেউ এখনকার মূল দলে নেই।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক, অধিনায়ক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ (সম্ভাব্য): ডেভিড ওয়ার্নার, ম্যাট রেনশ, স্টিভেন স্মিথ (অধিনায়ক), উসমান খাজা, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), অ্যাশটন আগার, প্যাট কামিন্স, জস হ্যাজলেউড, নাথান লায়ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here