৫২২ রানে ইনিংস ঘোষণা বাংলাদেশের, অপারাজিত ২১৯ রানের মালিক মুসফিক

0
501
Bangladesh cricketer Mushfiqur Rahim (L) plays a shot as the Zimbabwe cricketer Regis Chakabva (C) and captain Hamilton Masakadza (R) look on during the second day of the second Test cricket match between Bangladesh and Zimbabwe at the Sher-e-Bangla National Cricket Stadium in Dhaka on November 12, 2018. (Photo by MUNIR UZ ZAMAN / AFP) (Photo credit should read MUNIR UZ ZAMAN/AFP/Getty Images)

নিজস্ব প্রতিবেদক : মিরপুর টেস্টের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। কিন্তু মুশফিকুর রহীম ও মুমিনুল হকের লড়াকু ইনিংসে খাদের কিনারা থেকে উঠে এসে চালকের আসনে টাইগরাররা। সোমবার ৭ উইকেটে ৫২২ রান করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে তারা।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৬ ওভারে বিনা উইকেটে ৯ রান সংগ্রহ করেছে জিম্বাবুয়ে। ব্যাট করছেন হ্যামিল্টন মাসাকাদজা (৮*) ও ব্রায়ান চারি (১*)।

মিরপুর টেস্টের আগে বাংলাদেশের হতাশার মধ্যে ঘুরপাক খাচ্ছিল। বিশেষ করে ব্যাটিং বিপর্যয়ে দুইশ ছোঁয়া কোন ইনিংস ছিল না শেষ চার টেস্টের কোন ইনিংসে। তবে সেই দুঃস্বপ্ন কাটিয়ে মিরপুরে সিরিজ বাঁচানো টেস্টে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা। বিশেষ করে মুশফিক ও মুমিনুলের ধ্রুপদী ইনিংসে ভর দিয়ে ১০ মাস পর টেস্টের এক ইনিংসে পাঁচশোর্ধ রান তুলতে পেরেছে টাইগাররা।

তবে শুধু রানের হিসেব দিয়ে বাংলদেশের এই ইনিংসের মহিমা বোঝা যাবে না। এই ইনিংসে ১৬১ রান করেছেন মুমিনুল। যা তার ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি। আর এই সেঞ্চুরির মধ্যে দিয়ে শততম আন্তর্জাতিক সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করল বাংলাদেশ।

আর প্রথম দিন করা সেঞ্চুরিকে সোমবার দ্বিশতকে পরিণত করেছেন মুশফিক। যেটি তার ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। এবং বাংলাদেশের চতুর্থ ডাবল সেঞ্চুরি।

এদিন ৫ উইকেটে ৩০৩ রান নিয়ে দিন শুরু করে বাংলাদেশ। ব্যক্তিগত ১১১ রানে মাঠে নামেন মুশফিক ও শূন্য রানে অধিনায়ক মাহমুদউল্লাহ। প্রথম সেশনটা দুইজনে মিলে নির্বিঘ্নেই পার করেন। লাঞ্চের আগে দু’জনে দলীয় স্কোরে যোগ করেছেন ৬২ রান। কিন্তু লাঞ্চ থেকে ফিরেই ব্যক্তিগত ৩৬ রানে কাইল জার্ভিসের বলে আউট হয়ে যান মাহমুদউল্লাহ। বাংলাদেশের রান তখন ৩৭২।

এরপর অভিষিক্ত আরিফুল হকও ফিরে যান দ্রুতই। জার্ভিসের বলে আউট হওয়ার আগে মাত্র ৪ রান করতে পারেন আরিফুল। বাংলাদেশের স্কোর পরিণত হয় ৭ উইকেটে ৩৭৮ রান।

এরপর মুশফিকের সাথে এসে জুটি গড়েন মেহেদী হাসান মিরাজ। দুইজনের জুটিতে ১৪৪ রান যোগ হয় বাংলাদেশের স্কোরে। এর মধ্যে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি পূর্ণ করে ফেলেন মুশফিক। অন্যপ্রান্তে টেস্টে নিজের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেন মিরাজ। ইনিংস ঘোষণা দেওয়ার সময় মুশফিক ২১৯ রানে ও মিরাজ ৬৮ রানে অপরাজিত ছিলেন।

জিম্বাবুয়ের হয়ে ৭১ রানে ৬ উইকেট নিয়েছেন জার্ভিস। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন টেন্ডাই চাতারা ও ডোনাল্ড তিরিপিানো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here