দুষ্কৃতকারীরা তৎপর ।। ঈদে নিরাপত্তাব্যবস্থা জোরদার করুন

0
366

বেশ কিছুদিন চুপ থাকার পর তৎপর হয়েছে অজ্ঞান পার্টি, মলম পার্টির সদস্যরা। রাজধানীতে তাদের দৌরাত্ম্য বাড়ছে। এরই মধ্যে তাদের খপ্পরে পড়ে সর্বস্ব হারিয়ে বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়েছে। মৃত্যু হয়েছে একজনের। সংঘবদ্ধ ছিনতাইকারীরাও তৎপর। অজ্ঞান পার্টির ১০ জন সদস্যকে গ্রেপ্তারও করা হয়েছে। কিন্তু তাদের তৎপরতা থেমে নেই।

প্রতি ঈদে অজ্ঞান পার্টি, মলম পার্টি, সংঘবদ্ধ ছিনতাইকারী ও জাল টাকার কারবারিদের তৎপরতা বেড়ে যায়। কোরবানির ঈদে আরো বেশি তৎপর হয় এসব দুষ্কৃতকারী। এ সময় ঢাকার বাইরে থেকে কোরবানির পশুর ব্যাপারীরা ঢাকায় আসে। তাদের কাছে গরু বিক্রির লাখ লাখ টাকা থাকে।

আবার কোরবানির পশু কিনতে যারা বিভিন্ন পশুর হাটে যায় তারাও সঙ্গে টাকা নিয়ে যায়। হাটে ক্লান্ত-শ্রান্ত ব্যাপারী বা ক্রেতাদের টার্গেট করা হয়। ছিনিয়ে নেওয়া হয় তাদের সঙ্গে থাকা নগদ অর্থ। রাজধানীর পশুর হাটগুলোতে কোরবানির পশু আসতে শুরু হয়েছে। বেচাকেনা সেভাবে শুরু না হলেও ক্রেতাদের আসা-যাওয়া শুরু হয়েছে। এসব হাটে অজ্ঞান পার্টি, মলম পার্টির সঙ্গে জাল টাকার কারবারিরাও সক্রিয়। বলার অপেক্ষা রাখে না, প্রতিবছর ঈদ এলেই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে জাল টাকার কারবারিরা তৎপর হয়ে ওঠে। অতীতে উল্লেখযোগ্যসংখ্যক জাল টাকার কারবারি পুলিশের হাতে ধরা পড়লেও থেমে নেই জাল টাকার কারবার। সারা বছর ধরেই জাল টাকার কারবার চলে। ঈদের সময় জাল টাকার কারবারিদের তৎপরতা বৃদ্ধি পায়। ঈদুল ফিতরের আগে বিভিন্ন বিপণিবিতানে ছড়িয়ে দেওয়া হয় জাল টাকা। একইভাবে ঈদুল আজহার সময় কোরবানির পশুর বাজারে জাল টাকার বিস্তার লক্ষ করা যায়। মূলত রাজধানী এই জাল টাকার কারবারিদের কেন্দ্র হলেও তাদের নেটওয়ার্ক সারা দেশে বিস্তৃত। জাল নোট সম্পর্কে যথেষ্ট সচেতন না হওয়ায় অনেক ব্যবসায়ী ও সাধারণ মানুষ জাল টাকার কারবারিদের ফাঁদে পড়ে আর্থিক ক্ষতির শিকার হয়। অনেক বাণিজ্যিক ব্যাংকের বুথেও ঢুকে যায় জাল টাকা।
ঈদের সময় জঙ্গিদের তৎপরতাও বাড়ছে। রাজধানীর হলি আর্টিজান বেকারি ও শোলাকিয়ার ঈদগাহ ময়দানে জঙ্গি হামলার ঘটনা ভুলে যাওয়ার নয়। এবার ঈদের আগে ময়মনসিংহের ভালুকায় এক জঙ্গি বোমা বিস্ফোরণে নিহত হয়েছে। এসব ঘটনায় ঈদের নিরাপত্তা নিয়ে নতুন করে ভাবতে হবে। সার্বিক নিরাপত্তা জোরদার করতে হবে। ঈদের ছুটিতে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি যেন কোনোভাবেই নষ্ট না হয় সেদিকে দৃষ্টি দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here